বোবা বাংলাদেশী

বাংলাদেশে বসবাসকারী অন্য সব মানুষ প্রজাতির মধ্যে,আমিও একজন বেবা বাংলাদেশী!বোবা হলেও আমি কিন্তু কথা বলতে পারি!আমি শুধু তখনেই বোবার ভান করি,যখন কোন বিষয় সম্পর্কে বিতর্ক তৌরিহতে পারে।আমি ভয় পাই বাংলাদেশীদের কর্মকান্ডে।


বাংলাদেশে থাকি বলে,বিজ্ঞান শিক্ষক হ্রদয় মন্ডলের পক্ষে দু'একটি কথা বলতে ভয় পাই!টিপ নিয়েও কথা বলতে ভয় পাই।এমনকি হিজাব নিয়েও কথা বলতে ভয় পাই,মন্দিরে কুরান রাখা নিয়েও কথা বলতে গেলে পিলেই কেঁপে উঠে।মোটকথা কোন কিছুর প্রতিবাদ করতে গেলেই ভয় আমাকে চেপে ধরে।
দিন দিন নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম হুহু করে বেড়েই চলছে।মনের মধ্যে হাজার রকমের প্রতিবাদ উঠলেও,ঠোটে আসার আগেই গিলে খাচ্ছি,কারন আমি দেশে থাকি।


রমজান আসতেই জিনিস পত্রের দাম দ্বিগুন কোথাও কোথাও তিনগুন পর্যন্ত হয়েছে।মসজিদে মাইকে ইমাম সাহেব সাধারন মুসল্লিদের,নামাজের জন্য হুমকি ধামকি দিচ্ছে।মসজিদে বসেই ব্যবসায়ীরা হাদিস কুরান আওয়াচ্ছেন।কিন্তু ঠিকই তারাই আবার বেশী লাভে পন্য বিক্রিকরছেন।বোবার মতো সে সব শুনেই যাচ্ছি।কারন আমি এ দেশে থাকি।এই সমাজের সাথে আমায় চলতে হয়।এদেশের সমাজ সম্পর্কে আমার ভালোয় ধারনা আছে।

এদেশে অভিযুক্তের চেয়ে অভিযোগকারী সব সময় বিপদের মধ্যে থাকে।কোন বিষয়ে অভিযোগ দিতে সাতপাচ ভেবে অভিযোগ করতে হয়।তাই আমি বোবা বাংলাদেশী।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন