views your Language

সোমবার, ২০ নভেম্বর, ২০১৭

গুগলের মতোই আপনার কাজে লাগতে পারে আরো ৮টি সার্চইঞ্জিন!

আপনি হয়তো গুগলেই আপনার যত অনুসন্ধান আছে সেসবের জন্য হাতড়ে বেড়ান। কিন্তু এছাড়াও আরো অনেক বিশেষায়িত সার্চ ইঞ্জিন আছে যেগুলো আপনার কাজে লাগতে পারে।
এই সার্চ ইঞ্জিনগুলোর প্রতিটি নির্দিষ্ট কিছু বিষয়ে আপনাকে সহায়তা করবে। যেমন, মিউজিক, রেসিপি, অনলাইন কোর্স, স্টক ফটো, ফন্ট, ইবুক, পডকাস্ট, ইউজার ম্যানুয়াল প্রভৃতি বিষয়ে আপনার যত অনুসন্ধান আছে তা করতে পারবেন।
১. Class-central.com
আপনি যদি নতুন কিছু শিখতে চান তাহলে এই সাইটটি আপনাকে কখনোই হতাশ করবেনা। এই সাইটে রয়েছে ব্যাপক ওপেন অনলাইন কোর্স (এমওওসি) এর সন্ধান। শখের কোর্স থেকে শুরু চাকরিতে সহায়ক সব ধরনের কোর্স আছে এতে।
এই সাইটে ৭০০ বিশ্ববিদ্যালয় এবং ইনস্টিটিউটের অনলাইন কোর্স এর সন্ধান রয়েছে। যেখানে স্ট্যানফোর্ড, এমআইটি, হার্ভার্ড, জনহপকিন্স, ইয়েল এবং ওসাকা বিশ্ববিদ্যালয় সহ বিশ্বের নামী-দামি বিশ্ববিদ্যালয়ের কোর্স পাওয়া যাবে।
কোনো কোনোটি আবার আপনাকে অনলাইনে কোর্স করানোর পর সার্টিফিকেটও দিবে। এর জন্য আপনাকে Class central.com বা moocse.com. এর লগইন করতে হবে।
২. Justfreebooks.info
আপনি কি ফ্রি ই-বুক পেতে চান? এই সাইটে গিয়ে আপনি ফিকশন এবং ননফিকশন টাইটেল, পাবলিক ডোমেইন টেক্সটস এবং অডিও বুক পেতে পারেন আপনার কিন্ডল, নুক বা ট্যাবলেটের জন্য।
এই সার্চ ইঞ্জিনের মাধ্যমে আপনি ৭০০-রও বেশি ওয়েবসাইটের ই-বুকের ভাণ্ডারে প্রবেশ করতে পারবেন। যার মধ্যে রয়েছে gutenberg.org, wikibooks.org এবং archive.org এর মতো ফ্রি ডিজিটাল বই সরবরাহকারী সংস্থাগুলো।
এর `Best free ebooks’ সেকশন বা ready-to-download collections এ গিয়ে Crime & Mystery , Romance, Horror, Sci-Fi, Adventures, Children’s Books, Historical Novel, Fantasy , Poetry , Philosophy , Sociology , Political Science ক্যাটেগরি এবং অন্যান্য ক্ল্যাসিকস থেকেও ই-বুক পেতে পারেন।
এমন আরেকটি সার্চ ইঞ্জিন হলো ebook-engine.com।
৩. Listennotes.com
এটি পডকাস্টের একটি সার্চ ইঞ্জিন। এর ডাটাবেজে ৩ লাখ পডকাস্ট চ্যানেল এবং ১ কোটি ৮০ লাখ এপিসোড আছে।
৪. Search.creativecommons.org
এই সার্চ ইঞ্জিনের মাধ্যমে আপনি
Europeana এর মতো অনেক সাইটে ব্রাউজ করতে পারবেন। Europeana সাইটটিতে আছে ৫ কোটি ডিজিটাল বই, মিউজিক, শিল্পকর্ম এবং ফটোগ্রাফ এর মতো আইটেম। Flickr, Open Clip Art Library, Wiki Media Commons and Pixabay এগুলোতে আছে ফটো। আর সঙ্গীতের জন্য আছে Jamendo, ccMixter and SoundCloud এর মতো সাইটের লিঙ্ক।
এসব সাইট থেকে কোনো কন্টেন্ট নিয়ে আপনি বিনামুল্যেই সেসব আপনার নিজের কাজে ব্যবহার করতে পারবেন। এমনকি একটু এদিক-ওদিক করে নিজের বলেও চালিয়ে দিতে পারবেন।
৫. Everystockphoto.com
এই সার্চ ইঞ্জিনের মাধ্যমে আপনি ছবি সংগ্রহ করে নিজের প্রজেক্ট এবং প্রেজেন্টেশনের জন্য কাজে লাগাতে পারবেন।
৬. Fontsquirrel.com
আপনি যদি ওয়েব এবং প্রিন্ট এর ডিজাইনার হন তাহলে আপনার জন্য দরকার এই সার্চ ইঞ্জিন। ইন্টারনেটের সেরা কয়েকটি ফন্ট পাওয়া যাবে এখানে। এখান থেকে বিনামূল্যেই ফন্ট সংগ্রহ করে আপনি বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করতে পারবেন। ডকুমেন্ট বিজ্ঞাপন, ওয়েবসাইট, ই-বুক এবং অ্যাপস বা সফটওয়্যার-এও ব্যবহার করতে পারবেন।
এমনই আরেকটি সার্চ ইঞ্জিন fontsearchengine.com।
৭. Genius.com
আপনি যদি কোনো গানের লিরিক বা অর্থ জানতে চান তাহলে এটি আপনার কাজে আসবে। এতে ১৭ লাখ গানের ডাটাবেজ আছে। আছে ভিডিও এবং লিরিক এর অর্থ। যা ইজাররাই পোস্ট করে জমা করছেন।
বিশ্বের সেরা সেরা সব শিল্পীদের গান আছে এতে। এই ওয়েব সার্ভিসটি অ্যান্ড্রয়েড এবং আইওএস চালিত মোবাইল ডিভাইস থেকেও প্রবেশযোগ্য।
৮. Allrecipes.com
এটি রান্নার রেসিপি বিষয়ক একটি সার্চ ইঞ্জিন। বিশ্বের প্রায় সবদেশের মানুষ কীভাবে ঘরে খাবার রান্না করেন তার টিউটোরিয়াল পাওয়া যাবে এতে। এতে প্রায় ৫০ কোটি রান্নার রেসিপি আছে।
এমনই আরেকটি সাইট RecipePuppy.com।
সূত্র: গ্যাজেটস নাউ


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেন। ফেসবুকের মাধ্যমে মতামত দিতে ওয়েব সংস্করন দেখুন।ওয়েব সংস্করনে আরও অনেক কিছু অপেক্ষা করছে।আবারও আপনাকে ব্লগের পক্ষথেকে শুভেচ্ছা। ভাল থাকবেন সব সময়