গর্ভ ভাড়া!


গর্ভ ভাড়া নিয়ে সন্তান জন্মদেয়া খারাব কিছুনয়। এখানে সামাজিকতার বন্ধনের কোন বালাই নাই। কারন আমার মতে সামাজিকতা খারাব কিছু নয়। কিন্তু একটি সন্তান জন্মদেয়ার জন্য, বিয়ে, বউ, শ্বশুড়, শ্বাশুড়ী ছাড়াও অরও অনেকের সাথে নিজের মতের বিরুদ্ধে মানিয়ে নিতে হয়। লাখ লাখ টাকা কাবিন না করে এটাই আমার মতে উত্তম কাজ।
তাছাড়া, একটি সন্তানের জন্য বিয়ে করে বউ নামের হাতি পোশার চেয়ে গর্ভ ভাড়া নেয়া অনেক অনেক গুণ ভাল। এতে যেমন বউয়ের মন ভরাতে কিছু করতে হয়না, বরের মায়ে-বোনের সাথে ঝগড়ার বালাই নাই। সকাল সকাল লুকিয়ে লুকিয়ে গোসল করার কোন ঝামেলাই নাই।
আমি নিজে অবশ্য বিয়ে করার পক্ষে নই, এমন কি সন্তান লাভেরও আশা করি না। কিন্তু সবাই তো আর আমার মতো নয়। অনেকে বিয়ে করতে চান না কিন্তু সন্তান লাভের আশা করেন। সেটা বৃদ্ধ বয়সে দেখাশুনা, সম্পত্তির উত্তরাধিকার বা বংশ বাচিয়ে রাখার কারনেই হোকনা কেন। তারা এ পদ্ধতি অবল্বম করতেই পারেন। শুধু ভারতে নয় এ পদ্ধতি বাংলাদেশ সহ সারা বিশ্বে চালু করা উচিত।


এতে করে দরিদ্র নারীরা কিছুটা সচ্ছল হতে পারে। অপর দিকে ছেলেদের মতো অনেক মেয়েরা বিয়ে বিমুখ কিন্তু তারা সন্তান গর্ভ ধারণে ইচ্ছুক। তাদের জন্যও এ পদ্ধতিটি মন্দ নয়। বরং সহায়ক বটেই।


2 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন