আকাশবানী ও বাংলা সাংস্কৃতি

ভারত সবসময় তাদের প্রায় সবকিছু আমাদের উপর জোড়করে চাপিয়ে দিতে চায়। তবে যাইহোক আজ সেদিকে যাবনা। আজকে লেখার বিষয় বাংলাদেশের সাংস্কৃতি ও ভারতের নতুন রেডিও শ্টেশন আকাশবানী মৈত্রী নিয়ে। ভারতের টিভি সিরিয়ালের জ্বালার আজ আমাদদের বাংলা সংস্কৃতি ধ্বংসের মূখে। তাদের টিভি সিরিয়ালের কারনে বাংলাদেশে মৃত্যু,পারিবারিক ঝগড়া লেগেই থাকে। গতকয়েক দিনের একটি ঘটনা এখানে উল্লখ করার প্রয়োজন বোধ করি। কয়েকদিন আগে ভারতে একটি টিভি সিরিয়ালের কারনে হবিগঞ্জে রক্তক্ষয়ি ঘটনা ঘটেগেছে। তাছাড়া তাদের কারনে আমাদের অর্থনীতির ক্ষতি হচ্ছে। দিনদিন বাংলাদেশের দর্শকরা ভারতীয় টিভি সিরিয়ালের উপর ঝুকে পরছে। আর একারনে বাংলাদেশের কোম্পানিরা ভারতের টিভিতে তাদের বিজ্ঞাপন প্রচারে অর্থ ব্যায় করছে। এর বড় উদাহরণ হতে পারে প্রাণ-আরএফএল গ্রুপ। এদিক থেকে বাংলাদেশের অর্থিক ক্ষতি তো হচ্ছেই অপরদিকে বাংলদেশের শিল্পি কলাকুশলীরা বেকার হয়ে পরছে।
এর পরও থেমেনেই সংস্কতির অগ্রাসন। আজ ভারত তাদের নতুন রেডিও শ্টেশন আকাশবানী মৈত্রী চালু
করলো। ভারতের সরকার ও জনগণ যতোই বলুক এটা দুই দেশের সংস্কৃতির মেল বন্ধন। এর পিছনে তাদের অনেক কুটকৌশল আছে। প্রথমত, তার পূরোপুরি বাংলা সংস্কৃতিকে গ্রাস করতে  চায়,অর্থিক কারনত আছেই। এ শ্টেশন চালু করার আর একটি কারন আছে,বাংলাদেশের অধিকাংশ জনগণ গ্রামে বাসকরে আর তারা গরিব। অনেকে  টাকা খরচ করে ডিশ নিয়ে ভারতীয় অনিষ্ঠান দেখতে পারেনা। মূলতো এদেরই র্টাগেট করাহয়েছে। আকাশবানীর কুশিবলরা যতই বলুক সেখানে দু দেশের সংস্কৃতির প্রচার করাহবে। কিন্তু বাস্তবে তার ধারের কাছে যাবেনা। এখানে আর একটি বিষয় যোগ করতে চাই, ভারতে প্রচুর টিভি চ্যানেল আছে, এছাড়া এখন চলছে আধুনিক ডিজিটাল যুগ। যেখানে রেডিওর চাহিদা প্রায় শূন্যের কোটায় সেখানে নতুন করে রেডিও শ্টেশনের দরকার কি?  অনেক দেশেতো একের পর এক রেডিও শ্টেশন বন্ধকরতে বাদ্ধহচ্ছে। আমার তো মনেহয় ভারতীয়রা কখনই বাংলা অনুষ্ঠান দেখেন না যেমন আমরা আজ বিটিভি দেখিনা। এ হিসেবে বাংলা অনুষ্ঠান শুধু বাংলা ভাষাভষী জনগণের জন্য। তারা যেহেতু বলছে এই রেডিওতে দুই দেশের সংস্কৃতি মিশিয়ে প্রচার করা হবে। বেশ ভাল কথা জনাব, আপনারত জানেন বাংলাদেশের দর্শকরা আপনাদের অনুষ্ঠানের খুব ভক্ত তবে কেন আমাদের পবিত্র রমজান মাসে বিভিন্ন রসাল খাবার রান্নার রেসিপি দেখান?
আমি মনেকরি ভারত যেভাবে হোক আমাদের ভোগ করতে চায়!  আর একারনে রেডিও কেন আবার যদি পালাগানের দরকার হয় তাহলে তরা, তারও দল বেরকরবে! এভাবে চলতে থাকলে বাংলা সংস্ককৃতির একসময় মৃত্যুতো ঘটবেই সাথে বাংলাদেশ নামে যে একটি দেশ ছিল সেটাও ইতিহাস হবে!
তাই আমি বলতে চাই, যে যেভাবে পারেন এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলুন। বিশেষ করে শিল্পি,কলাকুশলী,সংস্কৃতি অঙ্গনের মানুষরা এর বিরুদ্ধে জনমত গঠন করুন।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন