রাজনীতির মহাসংস্কার



১১ নভেম্বর ২০১৩ 
*এই সময়ের রাজনিতির যে অবস্থা,তা আমিতো নয়েই আমার মনে হয় কারই কাছে একটুও ভাল লাগছে না৷বাংলাদেশের রাজনিতির সবচেয়ে একটি বড় বৈশিষ্ট্য হল একে অপরের প্রতি কাদা ছোড়া ছুড়ি৷রাজনিতির মাঠে এই মুহুর্ত্বে সরকারি দল ও বিরোধি দলের কর্মকান্ড এক্কে বারেই বিরক্তি কর৷আওয়ামিলিগের যেমন পরা শক্তি ছাত্র লীগ,যুব লীগ ও অনান্য সমমাননা ১৪ দল৷ঠিক তেমনিই বিএনপির পরা শক্তি হল ছাত্র দল,যুব দল,জামাত-শিবির ও অনান্য সমমাননা ১৬ দল৷এই সময় একটি কার্যকরি পদক্ষেপ হবে জোট বাদ দিয়ে নির্বাচন করা৷অর্থাৎ আওয়ামিলীগ ও বিএনপি থেকে জোট বাতিল করতে হবে৷আর এদের দুই দলকে দুই মেরুতে যেমন আছে ঠিক তেমনেই রাখতে হবে৷আর এর পর কাজ হবে আওয়ামিলিগের বাকি ১৪ দল ও বিএনপি'র ১৬ দল!এখানে ১৬ দল বলতে হল কারন ,যেহেতু জামাতের নিবন্ধন বাতিল হয়েছে ৷তাহলে হল ১৪দল+১৬দল=৩০দল৷এদের এক জোট করতে হবে ৷আর যদি দুই জোটের বাইরে আরও ৫ টি দল থেকে থাকে তাহলে.......

১৬ নভেম্বর ২০১৩ 

#............গতকাল আবারও আওয়ামিলীগ ও বিএনপি মানুষের সাথে প্রহসনের রাজনিতি শুরু করে দিয়েছে ৷এভাবেই এই দুই দল আমাদের মত সাধারন মানুষকে কুকুরের মত দিকবিদিক ছোটাছুটি করাচ্ছে,এই দৌড়ানিতে আমরা ক্লান্ত,বেহুস,দিশেহারা এবং বিরক্ত বোধ করছি ৷ফোন নাম্বার সেভ করা থাকার পরও কেন অন্য ফোন দিয়ে ফোনকরে, কেন সরকারকে সমালোচিত করছে বিএনপি ৷অভিযোগ করছে তার ফোননাকি রিসিভ করেন নাই বলেছেন ফখরুল ৷আর আ'লীগ বলেছেন তার সাথে আমার প্রায় ফোনে কথাহয়,যে নাম্বার দিয়ে ফোন করেছেন তা আমার ফোনে সেভকরা ছিলো না ৷এখন কথা হল কেন অন্য নাম্বার দিয়ে তাকে ফোন করল? তার ফোনে কি টাকা ছিল না ?নাকি দোকানের ফোনদিয়ে ফোন করেছিলেন? আপরদিকে কেন তিনি ফোন রিসিভ করলেন না?তিনি কি সব ফোনরিসিভ করেন না? নাকি সেভকরা নাম্বার ছাড়া ফোনরিসিভ করেন না ?
এটাও কি একটি রাজনৈতিক ইস্যু তৌরি হচ্ছে ?আর এরশাদ যদি নতুন তৃতীয় জোট করে তাহলে কি,আমাদের সিমাহিন কষ্টের আদৌ কোন সামাধান হবে ? নাকি রাজনিতিতে নতুন করে সংকট নতুন নতুন সংকট তৌরি হবে ,যা দিয়ে এই দেশটাকে নরকে পরিনত করা হবে ?
নাকি সবেই আমার মত সাধারন মানুষ কে বুঝদেয়া ?
যেমন করে একটি ছোট শিশুকে ২৫ পয়সার লজেজ দিয়ে তাকে বুঝদেয়া হয় ৷

★ লেখাদুটি উল্লেখ্যিত তারিখে ফেসবুকে প্রকাশিত হয়

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন