views your Language

শনিবার, ২৮ মে, ২০১৬

আমরা বাঙ্গালী হিসেবে গর্বিত নই বরং লজ্জিত!

গত দু দিন ধরে আমাদের দেশে দুইটি বিষয় খুব বেশী আলোচিত হচ্ছে । একটি হচ্ছে যুক্তরাষ্ট্রে সমকামির বৈধতা
ছবিঃ ইন্টারনেট 
প্রথমে সমকামিতা নিয়ে বলি , দু দিন ধরে বিভিন্ন অনলাইন মাধ্যম এমন কি বাস্তব জীবনে এ বিষয়ে আলোচনা শুনছি । কিন্তু গুরুত্ব দেই নি । ঘটনার শুরু গত রাতে , ফেসবুকে একটি পোস্ট দেখলাম সম্ভবত এই রকম , মহান সৃষ্টিকর্তা সমকামিতার পক্ষ নিয়ে নিরব সমর্থন দিয়ে আলৌকিক ভাবে পবিত্র কাবা শরীফের রং সমকামিতার প্রতিক রংধনু করে দিয়েছেন!
 ছবিঃ ইন্টারনেট
নাউজুবিল্লা । আর আমরা আবাল বাঙ্গালীরা সেই পোস্টে অকথ্য ভাষায় গালি গালাজ করছি ! অনেকেই হয়তো ব্যাপার টা বুঝতে পারেনি বা আবেগের কাছে হার মেনে কাজ টি করেছে । একটু ভালো করে লক্ষ করুন ঐ পোস্টে লাইক বা কমেন্ট করে পোস্টি আপনিই প্রচার করছেন!  আপনি লাইক বা কমেন্ট করে ঐ পোস্টটি আপনার বন্ধুদের দেখতে দিচ্ছেন । আমি প্রায় সব মন্তব্য গুলোই দেখেছি , সবেই অশ্লিল ভাষায় , এবার বলুন আপনি আর ঐ পোস্ট কারির মধ্যে পার্থক্য কি ? সে একটি খারাব কাজ করেছে , আর আমরা এই রমজান মাসে হাজার হাজার খারাব কাজ করছি!  অপরটি হলো জাতীয় দলের ক্রিকেটার নাসির হোসেনের ছবিতে অশোভন মন্তব্য ।


★এবার নাসিরের কথায় আসি , নাসিরকে নিয়ে প্রতিবেদগুলো ভালো ভাবে দেখলে বুঝা যায় , নাসির নিজের ইচ্ছায় ঐ ছবিটি পোস্ট করেনি , সে জানতো এরকম কিছু হতে পারে ।তবে বোনের অনুরোধ তো আর ফেলানো যায় না । তাই ইচ্ছার বিরুদ্ধে অপলোড করেছিল ।
ছবিঃ ইন্টারনেট
তবে আমরা কি করলাম , সে তো আপনারা জানেন । আমরা যারা যেখানেই লেখা লিখি করি না কেন , সবাইতো শিক্ষিত তাই না ? আর ও অবাক করা বিষয় জানেন কি , যারা নাসিরের ছবিতে বাজে মন্তব্য করেছেন , তারা সবাই উচ্চ শিক্ষিত বা প্রায় পড়া শুনা শেষ করছেন । এই বিষয় টি দেখে বুঝা যায় আমরা যারা অল্প শিক্ষিত , তারা কোন প্রকারে অনলাইনে হোক বা বাস্তব জীবনেই হোক কখনই এই সব ভাষা ব্যবহার তো দূরের কথা কোন দিন কার বোনের সম্পর্কে তার ভাইয়ের সামনে বলতেই শুনি নি ! এর বিরুদ্ধে মাশরাফি যে প্রতিবাদ করেছে তা আমি ব্যক্তি গত ভাবে সমর্থন করি । আমার দেখা যাচ্ছে এর বিরুদ্ধে প্রতিবাদ করতে গিয়ে আমরাও আবার একই অপরাধ করছি ! নাসিরের বোন যে অপমানিত হয়েছে , যারা তা জানে না তাদের জানিয়ে দিচ্ছি ! যারা প্রতিবাদ করছে তারাও মানুষ তারাও বাঙ্গালী আর যারা এহেন কাজ করেছে তারাও বাঙ্গালী ও মানুষ । আমাদের মধ্যে তফাৎ কোথায়? 
ছবিঃ ফেসবুক পেজ
আবার দেখা যাচ্ছে যারাই অশ্লিল মন্তব্য করেছে , তারাই আমার এর প্রতিবাদ করছে ! আমরা বাঙ্গালী রা বড়ই বিচিত্র । আগে নিজে কে গবির্ত মনে হতো আমরা বাঙ্গালী আমরা বীরের জাত । আমরা কাউকে অসম্মান করি না , করতে পারি না । সারা পৃথিবীর মধ্যে আমরাই এক মাত্র জাতি যারা ভাষার জন্য যুদ্ধ করেছি । আর আজ এই ভাষার অমর্যাদা করে মানুষকে নাজেহাল করছি । বাঙ্গালী হিসেবে তাই আজ নিজেকে লজ্জিত মনে হয় । বিষের মতো লাগে কেন আমি বাঙ্গালী ঘরে জন্মনিলাম । আজ কতিপয় বিকৃত মনের মানুষের জন্য আমাদের আজ এই দশা ! এই কতিপয় কি খুব ক্ষমতা বান খুব সাহসী ? আমরা তাদের রুখতে পারছি না । আমাদের নৈতিক মূল্যবোধ কি এতোটায় নিচে নেমে গেছে ? আমরা আজ প্রকাশ্য ধর্ষণ করছি আর এদিকে এর বিচার ও চাইছি আর প্রশাসন যন্র তা দাড়িয়ে দাড়িয়ে দেখছে । হ্যায়রে কপাল , আমরা আজ ঘৃণাত্বক জাতি হিসেবে সারা বিশ্ব পরিচিতিপেয়ে গেছি বা পেতে  যাচ্ছি ।

★ এই লেখাটি গতছরের অর্থাৎ ২৯ সে জুন ২০১৫ সালে বিভিন্ন ব্লগে প্রকাশিত হয়। 
Comments
1 Comments

1 টি মন্তব্য:

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেন। ফেসবুকের মাধ্যমে মতামত দিতে ওয়েব সংস্করন দেখুন।ওয়েব সংস্করনে আরও অনেক কিছু অপেক্ষা করছে।আবারও আপনাকে ব্লগের পক্ষথেকে শুভেচ্ছা। ভাল থাকবেন সব সময়