মানবিক মূল্যবোধ

অনেকে দেখবেন সরকারি বা বিভিন্ন চাকরি করে মানে তারা রীতিমত ঘুষখোর মানুষ , কিন্তু তারাই দেখবেন অনেক ভালো ভালো নীতির কথা বলেন । তারা বলেন সুদ খাওয়া ভালোনা এটা হারাম বা আমি আর এখন থেকে ঘুষ খাবোনা । ঘুষ খাওয়াও হারাম ! তারাই দেখেন পাচ ওযাক্ত নামাজ পরে তারাই আবার চিল্রায় যায় ! বরই অদ্ভুদ আমাদের মূল্যবোধ । আবার অনেক সাবেক ঘুষ খোর আছে , যারা আমাদের উপদেশ দেয় বাবা তোমরা কথনো ঘুষ খেয়না । ঘুষ খেয়েই তো আমার আজ এই অবস্তা । তখন তাকে দুই গালে থাপ্পর মেরে বলতে ইচ্ছা করে , ব্যাটা তুই আজ ঘুষ খেয়ে টাকা পয়সা ,বাড়ী , গাড়ী অনেক অনেক কিছু করেছিস , আর আজ আমাকে মানা করছিস ঘুষ থেতে , যেন আমি তোর সমান হয়ে না যাই ।

আমরা দুই ভাই । দু জনেই লেখা পড়া করি । এক জন মেসে থাকে আর আমি বাড়ীতে থেকে লেখাপড়া করি । কি দেখা যায় দেখেন । প্রতি মাসে বাবা তার জন্য যে করেই হোক টাকা পাঠাচ্ছে । আর আমি বাড়ীতে খেটে মরছি । আমি যদি তিন মাস পর বলি বাবা আমাকে ৫০০ টাকা লাগবে তাহলে দিতেই চায়না । সে যদি এখনেই ফোন করে বলে বাবা আমার ১০০০ টাকার দরকার তখন বাবা  আমার আমাকে বলে তোরতো সাইকেলটার দরকার নেই , সেটা বেচে তোর ছোট ভাইকে দেই ! বলেন তখন কি আপনি কান্না ধরে রাখতে পারবেন ? আজ তিন মাস ধরে আলু ভর্তা , কচু দিয়ে বাবার সাথে মাঠে ঘাটে কঠর পরিশ্রম করে ধানটা ঘরে তুলবো ।বাবা তখন আক্ষেপ করে বলে ছোট টাকে কতো দিন বাড়তি টাকা দেওয়া হয় না । সে মনে হয় কত দিন মাছ মাংস খায় নি ! আজকেই ধান বেচে ৫০০ টাকা বিকাশ করে দিতে হবে ! বলেন তখন আপনার কেমন লাগবে ? বাড়ীতে বসে বন্ধুদের সাথে একদিন কার্ড খেলতে বসেন , দেখেন বাবা মা , পাড়া প্রতিবেশী কি বলে । অনেকে অনেক খারাব খারাব কথা বলে । তখন বাবা কে বলতে ইচ্ছা করে বাবা একদিন দেখে আসো তোমার আদরের ছোট পোলা সারা দিন বন্ধু দের সাথে কি করছে ? এদিকে সারা দিন পড়াশুনা করে একটু মোবাইলটা হাতে নিলাম , তখনি মা বল্লো তোর সারা দিন নেট আর নেট তোর দ্বারা কিচ্ছু হবে না ! কালকে থেকে তুই মানুষের বাড়ীতে কৃষাণ খাটতে যাবি । বলেন তখন আপনার কেমন লাগবে ? তখন মাকে বলতে ইচ্ছা করে একবার দেখে আয় না তোর ছোট ছেলে সারা দিন তোর দেয়া পিসিটাতে কি করছে  ! কোন দরকার বিষয়ে মে বন্ধু দের সাথে ফোনে কথা বল্রেও মা বলে তোর শুধু মেয়ে দের সাথে কথা বলা ছাড়া আর কোন কাজ নেই । তখন মাকে বলতে ইচ্ছা করে মা একটু দেখে আয়না তোর ছেলে মেয়েদের নিয়ে কি না করছে ? মা বাবাকে বলতে ইচ্ছা করে একবার দেখে আসো না কেন তোদের অদোরের ছেলের কয় টি বিষয়ে মান উন্নয়ন পরীক্ষা আছে ? আর আমার কয় টি আছে ? বলতে ইচ্ছা করে কিন্তু বলতে পারিনা পাছে বলতে পারে তুই ছোট ভাইয়ের সাথে ইংসা করছিস ! আমি মনে করি এটা সবার ক্ষেত্রেই হয়ে থাকে

1 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন