জীবন কি শুধু যুদ্ধ ?

সেই ছোট কাল থেকেই যুদ্ধ করেই চলছি । আজ অবধি যুদ্ধই করে চলছি । দিন দিন যতই বড় হচ্ছি , যুদ্ধের ক্ষেত্রটাও যেন আরও বেড়েই যাচ্ছে । আজ অনার্স শেষ করছি - করছি তবু যুদ্ধ থামার নাম নেই । প্রতিনিয়ত জীবনের সাথে যুদ্ধ করতে করতে আজ আমি হাপিয়ে উঠেছি । মাঝে মাঝে  খুব জরুরী কাজ ফেলে আনেক পাগলামী করেছি । আবার জীবন যুদ্ধের যন্রনায় কখনো কখনো , আত্বহত্যার মত জঘন্য নিষ্টুর সিদ্ধান্ত ও নিয়েছি । কিন্তু সফল ভাবে এই কাজটিও করতে পারিনি । কেন  আত্বহত্যা করতে পারিনি তা আজও আমি হাতরে বেড়াই । ছোট্টো থেকে দুঃখ কষ্ট সহে সহে , সরল মনটা আমার আজ পাথরের মত কঠিনে পরিনত হয়েছে । কাদতে কাদতে চোঁখের কোনে কালো দাখ পরেছে , চোঁখের সমস্ত জল শুকিয়ে গেছে তবুও জীবন যুদ্ধ শেষ হয়নি ।কষ্ট লাঘবের জন্য কতই কি না করেছি , কিন্তু বারবারেই সেই খাদের কিনারায় এসে পরেছি । আরও বড় আশ্চর্যের বিষয় কোন বারেই হতাশ হই নি । বারবার নতুন করে শুরু করার চেষ্টা করেছি , কিন্তু মাঝ পথে আবার হোচট খেয়েছি । আজ আমি সত্যি সত্যি অনেক অনেক ক্লান্ত । যা কিছু শেষ সম্বল তা হারিয়ে এখন সর্বশান্ত । এত কষ্ট করে কি কার জীবন চলে ? অনেক বার এই প্রশ্ন করে কোন ফলাফলেই আজ পর্যন্ত পাইনি । শুধু পেয়েছি নিজের কাছে গাদা গাদা অবহেলা আর র্ঘণা । কত জনের জন্য কত কিছুই না করেছি , বিনিময়ে তাদের কাছ থেকে একটু শান্তনাও পাইনি । তাই আজ নিজেকে নিজের কাছে খুব আবহেলিত মনে হয় । আমি যে আর পারছি না ..........

★ এই লেখাটি ২০১৫ সালের ১ লা জুন বিভিন্ন ব্লগে প্রকাশিত হয়। 

3 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন